আজ ১০ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

শেয়ার বাজারে সূচকের বড় পতন, কমেছে লেনদেনও

অনলাইন ডেস্ক

দেশের শেয়ার বাজারে গতকাল সোমবার মূল্যসূচকের বড় পতনে লেনদেন হয়েছে। এদিন ঢাকা ও চট্টগ্রাম উভয় স্টক এক্সচেঞ্জেই লেনদেনের পাশাপাশি অধিকাংশ কোম্পানির শেয়ারদর কমেছে। বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩৯.৯৪ পয়েন্ট কমে ৬ হাজার ১৭৫ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট কমে ২ হাজার ১০৮ পয়েন্টে ও ডিএসই শরিয়াহ্ সূচক ডিএসইএস ৫ পয়েন্ট কমে ১ হাজার ৩৪৪.৯৩ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন এই বাজারে ৭৯৩ কোটি ৬৭ লাখ টাকা লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয় ৯৮১ কোটি ৫৫ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ১৮৭ কোটি ৮৮ লাখ টাকা।

গতকাল ডিএসইতে লেনদেনকৃত মোট ৩৯৬টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১১৫টির, কমেছে ২১৪টির। আর অপরিবর্তিত রয়েছে ৬৭টি কোম্পানির দর।

দেশের প্রধান এই শেয়ার বাজারে গতকাল টাকার অঙ্কে লেনদেনের ভিত্তিতে শীর্ষে ছিল সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস। কোম্পানিটির ৫৬ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ফু-ওয়াং সিরামিকসের ৩৪ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। তৃতীয় স্থানে রয়েছে ফু-ওয়াং ফুড। কোম্পানিটির ২৩ কোটি ১৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে শীর্ষ দশে থাকা অন্য কোম্পানিগুলো হলো: বিডি থাই অ্যালুমেনিয়াম, আফতাব অটোমোবাইল, মুন্নু ফেব্রিক্স, ওরিয়ন ইনফিউশ, বেস্ট হোল্ডিং, গ্রামীণফোন এবং অলিম্পিক এক্সোসরিজ।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ১০০ পয়েন্ট। লেনদেন হয়েছে ১৬ কোটি ৩৪ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ১৮ কোটি ১৭ লাখ টাকা। গতকাল সিএসইতে লেনদেনকৃত মোট ২৫১টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৭৭টির, কমেছে ১৪৬টির। আর অপরিবর্তিত রয়েছে ২৮টির দর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর