আজ ১০ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

আইআইইউসিতে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

অমর ২১শে ফেব্রুয়ারী (বুধবার) আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম এ যথাযথ মর্যাদায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষ্যে সকালে আইআইইউসি ক্যাম্পাসের কেন্দ্রীয় লাইব্রেরীর সামনে থেকে আইআইইউসির কেন্দ্রীয় শহীদ মিনারের উদ্দেশ্যে র‍্যালী হয়। র‍্যালীতে আইআইইউসির বোর্ড অব ট্রাস্টিজ এর চেয়ারম্যান, আইআইইউসি উপাচার্য, বোর্ড অব ট্রাস্টিজ সদস্য বৃন্দ, উপ-উপাচার্য, ট্রেজারার, রেজিস্ট্রার ও প্রক্টরের নেতৃত্বে আইআইইউসির শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। র‍্যালী শেষে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে আইআইইউসির কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম এর কেন্দ্রীয় মিলনায়তনে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৪ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম এর বোর্ড অব ট্রাস্টিজ এর চেয়ারম্যান প্রফেসর ড মোহাম্মদ নেজামুদ্দিন নদভী।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, একটি জাতির মূল অস্তিত্বই সে জাতির ভাষা। এই ভাষার প্রতি যখন আঘাত আসে, তখন এদেশের ছাত্রদের কাছ থেকেই প্রথম প্রতিবাদটা আসে। শুধুমাত্র ভাষার জন্য জীবন দেওয়া জাতি পৃথিবীর ইতিহাসে দ্বিতীয়টি নেই। ওরা চেয়েছিল বাংলা ভাষাকে দাবিয়ে রাখতে, সেই বাংলা ভাষা দিবসই আজ সমগ্র বিশ্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হচ্ছে। আজকে আমরা এই আলোচনা সভা থেকে ভাষা আন্দোলনের রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের অন্যতম নেতা স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ সকল ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করছি ও তাঁদের আত্মার মাগফেরাত কামনা করছি।

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম এর উপাচার্য প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন আইআইইউসি উপ-উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ মছরুরুল মওলা, ট্রেজারার প্রফেসর ড. মোহাম্মদ হুমায়ুন কবির, বিওটি সদস্য ও ফিমেল একাডেমিক জোনের চেয়ারম্যান মিসেস রিজিয়া রেজা চৌধুরী, বিওটি সদস্য বদিউল আলম, সমাজবিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. জাহেদ হোসেন সিকদার, আরবি ভাষা ও সাহিত্য বিভাগের চেয়ারম্যান ড. মোঃ মাহমুদুল হাসান। আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন আইআইইউসি রেজিস্ট্রার আ ফ ম আক্তারুজ্জামান কায়সার। বক্তারা তাদের বক্তব্যে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য তুলে ধরেন এবং অমর একুশের চেতনা ও শিক্ষা ভবিষ্যৎ প্রজন্মের মাঝে ছড়িয়ে দেওয়ার আহ্বান জানান।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ড. গিয়াস উদ্দিন হাফিজ, বিজ্ঞান অনুষদের ডীন ড. মোঃ সামিমুল হক চৌধুরী, শরীয়াহ ও ইসলামিক স্টাডিজ অনুষদের ডীন প্রফেসর ড. মুহাম্মদ মোস্তফা কামিল, সেন্টার ফর রিসার্চ এর ডিরেক্টর জেনারেল প্রফেসর ড. মোঃ নাজমুল হক নদভী, প্রক্টর মোঃ ইফতেখার উদ্দিন, একাউন্টস এন্ড ফিনেন্স ডিভিশনের চেয়ারম্যান প্রফেসর আফজাল আহমেদ, ফিমেল একাডেমিক জোনের কো-অর্ডিনেটর ফারহানা ইয়াসমিন চৌধুরী সহ শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীরা। আলোচনা সভা সঞ্চালনা করেন ট্রান্সপোর্ট ম্যানেজম্যান্ট ডিভিশনের চেয়ারম্যান ও ডিবিএ ডিপার্ট্মেন্টের প্রফেসর ড. মাহি উদ্দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর