আজ ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

২০৪১ সালের মধ্যে ৫০টি বিলিয়ন ডলার কোম্পানি গড়ে তোলা হ‌বে : পলক

অনলাইন ডেস্ক

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ২০৪১ সালের মধ্যে ৫০টি বিলিয়ন ডলার কোম্পানি (তথা ইউনিকর্ন) গড়ে তোলার লক্ষ্যে কাজ করছে সরকার।

তিনি সোমবার (০৩ জুন) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডেটা সাইন্টিস্ট তৈরির লক্ষ্যে রবি আজিয়াটা লিমিটেড আয়োজিত ডেটাথনের তৃতীয় সংস্করণের গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠানে এ কথা বলেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, বর্তমানে দেশে দুই থেকে তিনটি ইউনিকর্ন কোম্পানি রয়েছে। আগামী পাঁচ বছরে আরও পাঁচটি ইউনিকর্ন কোম্পানি গড়ে তোলা হবে।

শিক্ষা, খেলাধুলা, বিনোদনসহ প্রত্যেক ক্ষেত্রে ডেটা সাইন্টিস্টদের দরকার হবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, দেশের স্টার্টআপরা যাতে আগামী‌তে গুগলের মতো বাংলাদেশি ম্যাপ, জুমের মতো বৈঠক, ফেসবুকের মতো নতুন প্ল্যাটফর্ম তৈরি করতে পারে, সেজন্য স্টার্টআপ কোম্পানি লিমিটেড তৈরি করেছে সরকার। যেখানে এখন পর্যন্ত ১০০ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে। এছাড়া ৫০টি স্টার্টআপকে আরও ৫০০ কোটি টাকা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফল হলে আরও দুই হাজার কোটি টাকা দেওয়ার ঘোষণা দিয়েছেন ডিজিটাল বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা ও বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি আরও বলেন, বর্তমানে বিশ্বের টেক জায়ান্ট কোম্পানিগুলো মানুষের ব্যক্তিগত ডেটা পয়েন্ট যত বেশি জেনে যাচ্ছে, তারা তত বেশি তা মার্কিন টুল হিসেবে ব্যবহার করছে।

দেশের নাগরিকের ব্যক্তিগত তথ্যের সুরক্ষা ও নিরাপত্তার জন্য সরকার পার্সোনাল ডেটা প্রটেকশন অ্যাক্ট তৈরি করতে যাচ্ছে ব‌লেও জানান জুনাইদ আহ‌মেদ পলক।

অনুষ্ঠা‌নে র‌বি আজিয়াটার ব‌্যবস্থাপনা প‌রিচালক ও সিইও রা‌জীব শে‌ঠি এবং বাংলা‌দে‌শে নিযুক্ত মালয়ে‌শিয়ার হাই ক‌মিশনার হাজনা মো. হা‌সিম বক্তব‌্য রা‌খেন।

উল্লেখ‌্য, স্মার্ট বাংলাদেশ রূপকল্প বাস্তবায়ন ও চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় দেশব্যাপী উদীয়মান ডেটা সাইন্টিস্ট তৈ‌রির এই প্রতি‌যো‌গিতার আ‌য়োজন ক‌রে র‌বি আজিয়াটা লিমি‌টেড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর