আজ ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

আয় বেড়েছে বিমান কোম্পানিগুলোর

অনলাইন ডেস্ক

বিশ্বের বিভিন্ন বিমান সংস্থা চলতি বছর ৯৯ হাজার ৬০০ কোটি ডলার আয় করবে বলে জানিয়েছে এ খাতের আন্তর্জাতিক সংগঠন আইএটিএ। এ বছর এয়ারলাইন্সগুলো প্রায় ৫০০ কোটি যাত্রী পরিবহন করবে। এই সংখ্যা হবে একটি রেকর্ড, যা কোভিড মহামারির আগের সর্বোচ্চ সংখ্যাকে ছাড়াবে বলে সংগঠনটি মনে করছে।

আইএটিএ আরও জানিয়েছে, ২০২৪ সালে বিশ্বের বিমান পরিবহন কোম্পানিগুলো ৩ হাজার কোটি ডলার মুনাফা করবে বলে আশা করা হচ্ছে। বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, এর আগে ধারণা করা হয়েছিল যে মুনাফার পরিমাণ হবে ২ হাজার ৫৭০ কোটি ডলার। অর্থাৎ মুনাফার অঙ্কও প্রত্যাশা ছাড়িয়ে যাবে।

গতকাল সোমবার দুবাইয়ে অনুষ্ঠিত আইএটিএর বার্ষিক সাধারণ সভায় সংগঠনের মহাপরিচালক উইলি ওয়ালশ জানিয়েছেন, যে মুনাফা প্রত্যাশা করা হচ্ছে, তা সাম্প্রতিক মহামারির কারণে হওয়া বড় ধরনের লোকসানের প্রেক্ষাপটে বেশ ভালো অর্জন। তিনি বলেন, ব্যক্তি ও অর্থনীতির উচ্চাভিলাষ ও সমৃদ্ধির জন্য আকাশ পরিবহন গুরুত্বপূর্ণ।

২০২৪ সালে বিমান সংস্থাগুলো যে ৯৯ হাজার ৬০০ কোটি ডলার আয় করবে, তা হবে একটি রেকর্ড। আগের বছরের তুলনায় আয় বাড়বে প্রায় ১০ শতাংশ। তবে একই সঙ্গে বিমান পরিবহন কোম্পানিগুলোর খরচও রেকর্ড স্থাপন করতে যাচ্ছে। আইএটিএ বলছে, চলতি বছর খরচ ৯ দশমিক ৪ শতাংশ বেড়ে ৯৩ হাজার ৩৬০ কোটি ডলারে পৌঁছাবে। আইএটিএ জানিয়েছে, খরচ বাড়ার মূল কারণ লোকবল ও যন্ত্রাংশের ঘাটতি এবং জলবায়ু পরিবর্তনের বিভিন্ন চ্যালেঞ্জ।

বিশ্বের ৩০০-এর বেশি এয়ারলাইন্স আইএটিএর সদস্য। এসব বিমান চলাচল কোম্পানি মোট যাত্রীর ৮৩ শতাংশ পরিবহন করে। সংগঠনটি তার ৮০তম এজিএম সংযুক্ত আরব আমিরাতের আর্থিক কেন্দ্র দুবাইয়ে আয়োজন করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর