আজ ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

চন্দনাইশ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আন্তর্জাতিক নার্স দিবস উদযাপিত

চন্দনাইশ প্রতিনিধি:

‘আমাদের নার্স, আমাদের ভবিষ্যৎ। অর্থনৈতিক শক্তি, নার্সিং সেবার ভিত্তি’ এই স্লোগানকে সামনে রেখে চট্টগ্রামের চন্দনাইশ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আন্তর্জাতিক নার্স দিবস-২০২৪ উদযাপিত হয়েছে। রবিবার (১২ মে) বর্ণাঢ্য র‍্যালির মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করা হয়। পরে দুপুর ১২টার দিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সভা কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ইউএইচএফপিও) ডা. আবদুল্লাহ আল ইরফানের সভাপতিত্বে বর্ণাঢ্য র‍্যালি শেষে আলোচনা সভা ও কেক কেটে দিবসটি উদযাপন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন চন্দনাইশ উপজেলা স্বাস্থ্য আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. আবু রাশেদ মোহাম্মদ নুরুদ্দিন, ডা. শেখ সাদী, ডা. আনিসুল হক খান, ডা. সুমাইয়া জান্নাত, সিনিয়র স্টাফ নার্স যথাক্রমে সুপ্তা ঘোষ, রোজিনা পারভীন, প্রিয়াঙ্কা দাস, রিমা পাল সাবিয়া সুলতানা, অ্যানি বিশ্বাস, নাসরিন সুলতানা সহ স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মরত নার্স, কর্মকর্তা ও কর্মচারীরা।

প্রসঙ্গত, আন্তর্জাতিক ধাত্রী পরিষদ বা ইন্টারন্যাশনাল কাউন্সিল অব নার্সেস (আইসিএন) ১৯৬৫ সাল থেকে আন্তর্জাতিক নার্স দিবস উদযাপন করে আসছে। ১৯৫৩ সালে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য শিক্ষা ও কল্যাণ বিভাগের একজন কর্মকর্তা ডরোথি সাদারল্যান্ড তৎকালীন প্রেসিডেন্ট ডোয়াইট ডি আইজেনহাওয়ারে কাছে ধাত্রী দিবস ঘোষণা করার প্রস্তাব করেন। তবে তিনি তা অনুমোদন করেননি।

পরবর্তীতে ১৯৭৪ সালের জানুয়ারি মাসে, ১২ মে দিনটিকে নার্স দিবস হিসেবে উদযাপনের জন্য নির্বাচন করা হয়। কারণ, এই দিনে আধুনিক নার্সিংয়ের প্রতিষ্ঠাতা ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জন্মবার্ষিকী। ১৮২০ সালের এই তারিখে আধুনিক নার্সিং পরিষেবার পথপ্রদর্শক ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জন্ম হয়েছিল। যুগে যুগে অন্ধকার দূরে সরিয়ে আলোর পথে এগিয়ে নিতে জন্মান কিছু মানুষ। তাদের মধ্যে অন্যতম ছিলেন ফ্লোরেন্স নাইটিঙ্গেল। নামের মতোই আলো ছড়িয়েছিলেন বিশ্বে। এই দিবস পালনের মাধ্যমে সম্মান জানানো হয় সেই নারীকে, যিনি তার কর্মের মাধ্যমে প্রতিষ্ঠা করেছেন-নার্সিং একটি পেশা নয়, সেবা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর