আজ ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

পুঁজিবাজারে সূচক বাড়লেও লেনদেন কমেছে

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২ মে) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে। বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩০ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৬১৫ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৩২ ও ২০০৭ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৭১০ কোটি ৬২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১২৫ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে ৮৩৫ কোটি ৭২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বৃহস্পতিবার ডিএসইতে ৩৯৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২০৭টি কোম্পানির, কমেছে ১৪০টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো, এশিয়াটিক ল্যাবরেটরিজ, মালেক স্পিনিং, লাভেলো আইসক্রিম, আইটি কনসালটেন্ট, অরিয়ন ইনফিউশন, আলিফ ইন্ডাস্ট্রি, অরিয়ন ফার্মা, ওয়াইম্যাক্স, সাইনপুকুর সিরামিক ও বেস্ট হোল্ডিং।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৯৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৫১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২২২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৫টির, কমেছে ৮৪টি এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার সিএসইতে ১৬ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৭৬ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৯২ কোটি ৭৪ লাখ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর