আজ ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ইসরায়েলি তাণ্ডব: গাজায় নিহত প্রায় ৩০ হাজার

আন্তর্জাতিক ডেস্ক

গাজা উপত্যকাজুড়ে চলমান ইসরায়েলি আগ্রাসনে নিহত ফিলিস্তিনির সংখ্যা ৩০ হাজারে পৌঁছচ্ছে। নিহতদের মধ্যে নারী ও শিশুর সংখ্যাই সর্বোচ্চ। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ৭ অক্টোবর থেকে উপত্যকায় এখন পর্যন্ত ২৯ হাজার ৯৫৪ জন নিহত হয়েছে। মঙ্গলবার সন্ধ্যা ও বুধবার সকালে নতুন করে ৭৬ জন নিহতকে যোগ করেই এ সংখ্যা সামনে এসেছে। ইসরায়েলি হামলায় নতুন করে আহত হয়েছেন প্রায় ১১০ জন। গত সাত অক্টোবর থেকে গাজায় মোট আহতের সংখ্যা এখন ৭০ হাজার ৩২৫।

এদিকে, কামাল আদওয়ান ও আল-শিফা হাসপাতালে পানিশূন্যতা এবং অপুষ্টিতে ৯ শিশুর মৃত্যু হয়েছে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, অন্যান্য শিশুদের অবস্থাও গুরুতর।

গত ৭ অক্টোবর ইসরায়েলের সীমান্তে প্রবেশ করে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। এরপরেই গাজায় পাল্টা আক্রমণ শুরু করে ইসরায়েল। মাঝে কয়েক দফা যুদ্ধ বিরতি হলেও ইসরায়েলিরা তাদের অবস্থানে অনড় থাকতে পারেনি। গোপনে কিংবা প্রকাশ্যে ফিলিস্তিনিদের হত্যা করেছে তারা।

অপরদিকে, গাজায় পরিচালিত যুদ্ধে নিজেদের সেনাও হারাচ্ছে ইসরায়েল। গাজায় স্থল অভিযান শুরু পর থেকে মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) পর্যন্ত ইসরায়েলের সামরিক বাহিনীর মোট ২৩৮ জন সেনা সদস্য নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরও ১ হাজার ৪০৮ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর