আজ ১লা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চন্দনাইশে রহমানিয়া আহমদিয়া এ এস সুন্নিয়া দাখিল মাদ্রাসায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

যথাযোগ্য মর্যাদায় চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার পৌরসভাস্থ ছৈয়দ মোঃ পাড়া রহমানিয়া আহমদিয়া এ, এস সুন্নিয়া দাখিল মাদ্রাসা, এতিমখানা ও হেজফখানার উদ্যোগে মহান ২১ শে ফেব্রুয়ারি, শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। বুধবার (২১ ফেব্রুয়ারি) এ উপলক্ষ্যে আলোচনা সভা, দোয়া মাহফিল, সাংস্কৃতিক প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয় । মাদ্রাসার সুপার সোলতানা ইয়াছমিনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন শিক্ষাবিদ মো. নুরুল আনোয়ার। প্রধান বক্তা ছিলেন চন্দনাইশ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও মাদ্রাসা পরিচালনা পরিষদের সদস্য মো. নুরুল আলম।

মাদ্রাসার শিক্ষক মৌলানা ইয়াছিন আরাফাত রুবেলের সঞ্চালনায় আলোচনায় এতে অংশগ্রহণ করেন এতিমখানা ও হেফজখানার প্রধান হাফেজ মৌলানা মো. জাহেদুল ইসলাম, মাদ্রাসার শিক্ষক মৌলানা জাবের হোসাইন, মোঃ আসিফ, মৌলানা আবু ছিদ্দিক, সোনিয়া আকতার, অভিভাবক বাদশা মিয়া সহ মাদ্রাসার শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

ভাষা আন্দোলনের পটভূমি ও তাৎপর্য তুলে ধরে ছাত্র ছাত্রীদের উদ্দেশ্যে বক্তারা বলেন, বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির সঙ্গে অবিচ্ছিন্নভাবে মিশে আছে ভাষা আন্দোলন ও একুশে ফেব্রুয়ারি দিনটি। একুশ এখন বিশ্বের মানুষের কাছে সংগ্রাম ও মর্যাদার প্রতীক। একুশ আমাদের প্রেরণা, একুশ আমাদের শিক্ষা দেয় অন্যায়ের কাছে মাথা নত না করার। ভাষাশহীদদের আত্মার মাগফিরাত ও দেশের সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাতের মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর