আজ ১লা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

প্রতিদিন টমেটো খেলে কী হয়?

লাইফস্টাইল ডেস্ক

টমেটো প্রতিদিনের খাবারে কোনো না কোনোভাবে থাকে। এটি শীতকালীন সবজি হলেও এখন মোটামুটি সারা বছরই পাওয়া যায়। রঙিন ও সুস্বাদু এই সবজি যেকোনো খাবারের স্বাদ বাড়িয়ে দেয়। আবার টমেটো দিয়ে তৈরিও করা যায় নানা পদ। সালাদ, স্যুপ, সস, নুডলস, পাস্তা কত কী তৈরিতে যোগ করা হয় এই সবজি। আপনিও কি প্রতিদিন খাবারের তালিকায় টমেটো রাখেন? তাহলে চলুন, জেনে নেওয়া যাক প্রতিদিন টমেটো খেলে কী হয়-

১. হার্ট ভালো থাকে

বর্তমানে হার্টের সমস্যায় আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে। কেবল বয়স্ক লোকের ক্ষেত্রেই নয়, অল্প বয়সীদের ক্ষেত্রেও বাড়ছে এই রোগের ঝুঁকি। তাই এ বিষয়ে সচেতন হওয়া জরুরি। টমেটো খেলে তা হার্ট ভালো রাখতে কাজ করে, একথা কি জানতেন? তাই নিয়মিত আপনার খাবারের তালিকায় টমেটো রাখুন। এটি হার্টের বিভিন্ন অসুখ থেকে আপনাকে দূরে রাখতে সাহায্য করবে।

২. ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে

সুস্থ থাকার জন্য ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা জরুরি। এর মাত্রা বেশি হয়ে গেলে অনেক অসুখের কারণ হতে পারে। এক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে উপকারী সবজি টমেটো। যারা ডায়াবেটিসে আক্রান্ত, তাদের জন্য এই সবজি খুবই উপকারী। রক্তে শর্করা নিয়ন্ত্রণে টমেটো খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা।

৩. ক্যান্সার থেকে দূরে রাখে

টমেটোতে থাকে ক্যান্সার বিরোধী বৈশিষ্ট্য। যে কারণে প্রতিদিন টমেটো খেলে তা আপনাকে ক্যান্সার থেকে দূরে থাকতে সাহায্য করবে। মরণঘাতি এই রোগ থেকে বাঁচতে প্রতিদিনের খাবারে রাখুন টমেটোও। টমেটোর সালাদ অথবা জুস তৈরি করে খেতে পারেন। এগুলো বেশি কার্যকরী।

৪. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হওয়া জরুরি। তাহলে যেকোনো রোগের বিরুদ্ধে লড়াই করা সহজ হয়। যারা বিভিন্ন ধরনের শারীরিক সমস্যায় ভুগছেন তাদের জন্য একটি উপকারী খাবার হতে পারে টমেটো। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দারুণ কার্যকরী। কারণ টমেটো হলো ভিটামিন সি-এর অন্যতম উৎস। আর এই ভিটামিন যে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কার্যকরী একথা তো সবারই জানা।

৫. কোষ্ঠকাঠিন্য দূর করে

যারা কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যায় ভুগছেন তাদের খাবারের দিকে নজর দেওয়া বিশেষ জরুরি। খেতে হবে এমন সব খাবার যেগুলো এই সমস্যা দূর করতে কাজ করে। তেমনই একটি খাবার হলো টমেটো। এটি কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দূর করতে দারুণ কার্যকরী। যাদের পেট ঠিকভাবে পরিষ্কার হয় না, তারা নিয়মিত টমেটোর জুস খাবেন। এতে উপকার পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর