আজ ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

না.গঞ্জে বকেয়া বেতন না দিয়েই ২ গার্মেন্টস বন্ধ

শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধ না করেই বন্ধ ঘোষণা করা হয়েছে ক্রোনী গ্রুপের অবন্তী কালার টেক্স লিমিটেড কারখানাটি। প্রতিবাদে সড়ক অবরোধের চেষ্টা চালিয়ে বিক্ষোভ করেছেন কারখানার শ্রমিকরা। এছাড়া রূপসী গ্রুপ অব ইন্ড্রাস্ট্রিজের পোশাক কারখানার শ্রমিকরাও বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ করেছেন। শনিবার (১০ ফেব্রুয়ারি) সকাল ১০টা পর্যন্ত প্রায় দুই ঘণ্টা ফতুল্লার বিসিক শিল্পাঞ্চলে কারখানাটির সামনে বিক্ষোভ করেন শ্রমিকরা।

পরে শিল্প পুলিশের পক্ষ থেকে মালিক পক্ষের সঙ্গে কথা হয়, তারা সোমবার বকেয়া বেতন পরিশোধের আশ্বাস দিলে শ্রমিকরা ফিরে যায়। কারখানাটির ডাইং ও নিটিংসহ বিভিন্ন সেকশনে অন্তত সাত হাজার শ্রমিক কাজ করে। শিল্প পুলিশ-৪ এর পরিদর্শক (ইনটেলিজেন্স) সেলিম বাদশা বিষয়টি নিশ্চিত করেছেন।

এরআগে, বুধবার ও বৃহস্পতিবার ডিসেম্বর মাসের আংশিক ও জানুয়ারি মাসের বকেয়া বেতনের দাবিতে কর্মবিরতি ও বিক্ষোভ করেন কারখানার শ্রমিকরা। বৃহস্পতিবার সকাল থেকে কারখানার ভেতরে আন্দোলনের নামে কাজ বন্ধ করে অস্থিরতা তৈরির চেষ্টা করে শ্রমিকরা। এ সময় কারখানায় বহিরাগতরা তাদের হুমকি দেয় এমন অভিযোগ এনে তারা কারখানা তালাবদ্ধ করে বিক্ষোভ শুরু করে। পরে বিকেলে ‘বেআইনিভাবে শ্রমিক ধর্মঘট ও বিশৃঙ্খলা সৃষ্টির’ কারণ উল্লেখ করে কারখানাটি বন্ধ ঘোষণা করে মালিকপক্ষ।

এদিকে, সকালে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে তিন মাসের বকেয়া বেতনের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেন রূপসী গ্রুপ অব ইন্ড্রাস্ট্রিজের পোশাক কারখানার শতাধিক শ্রমিক।

শ্রমিকদের সূত্রে জানা যায়, গত নভেম্বর থেকে জানুয়ারি পর্যন্ত তিন মাসের বেতন বকেয়া থাকার পরও তাদের বেতন না দিয়ে কারখানাটি বন্ধ করে দেওয়া হয়েছে। এ কারণে তারা রাস্তায় নামতে বাধ্য হয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর